‘দুনিয়ার মজদুর এক হও এক হও’ শ্রমিক ঐক্য জিন্দাবাদ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও দিনাজপুরের খানসামায় যথাযোগ্য মর্যাদায় ও বর্ণাঢ্য আয়োজনে আন্তর্জাতিক মহান মে দিবস পালিত।

সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা আজকের এই দিনে আট ঘণ্টা কাজের দাবি আদায়ের আন্দোলনে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এরপর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। এ বছরেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এ দিনটিকে তখন থেকেই সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে। সেই সঙ্গে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সরকারিভাবে ছুটি থাকে এ দিন।

এ উপলক্ষে ১লা মে (রবিবার) সকালে উপজেলার পাকেরহাট মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন (১১৬৭) এবং খানসামা উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি (১১৩৮৭) ও পাকেরহাট ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং ১১ উদ্যোগে পাকেরহাটস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করে একটি বর্ণাঢ্য র্যালী পাকেরহাটের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সাংগঠনিক কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয় এবং পরে ২০০ শ্রমিকদের মাঝে সেমাই-চিনি বিতরণ করা হয়।

উপজেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তালহা চৌধুরীর ব্যবস্থাপনায় ও উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সহ-সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) এটিএম সুজাউদ্দিন শাহ লুহিন। এ সময় আরো উপস্থিত ছিলেন, মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সাধারণ আব্দুর রাজ্জাক,পাকেরহাট ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন পাকেরহাট শাখার সভাপতি মোঃ আব্দুল হাকিম চৌধুরী ও সাধারণ সম্পাদক জিকরুল হক জিকুসহ সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ ও অটোবাইক চালকগণ উপস্থিত ছিলেন।